সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন

ই প্রশ্ন ডটকম- এর কার্যক্রম সম্পর্কে সচরাচর কিছু প্রশ্নোত্তর।

যদি আপনি আমাদের সাইটের নতুন সদস্য হয়ে থাকেন, তাহলে নিম্নলিখিত প্রশ্নোত্তরগুলো মাধ্যমে আপনি আমাদের সাইটের কার্যক্রম সম্পর্কে মৌলিক ধারণা জেনে নিতে পারবেন। আপনি যে প্রশ্নটি জানতে চান, তাতে ক্লিক করলেই ঐ প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
ই প্রশ্ন কি ? ই প্রশ্ন ডট কম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
কিভাবে ই প্রশ্নে নিবন্ধন করতে হয় ? সাইটের একবারে উপরের ডান পাশে "চাবি" বক্সে প্রবেশ করলে " নিবন্ধন করুন " ./register বাটন দেখতে পাবেন। নিবন্ধন করুন লিংকে যেতে হবে। তারপর আপনার নাম, পাসওয়ার্ড, যে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে নিবন্ধন করতে চান তা দিয়ে "নিবন্ধন কর" বাটন ক্লিক করুন। এরপর আপনার মেইলের ইনবক্স চেক করুন। কনফার্ম মেইল না পেলে, স্পাম মেইল ফোল্ডারে দেখুন। তাও যদি না পান, তাহলে কনফার্ম মেইলের লিংকের জন্য অপেক্ষা করুন। কনফার্ম মেইলের লিংক আসলে তাতে ক্লিক করে, নিবন্ধন সম্পূর্ণ করুন।
কিভাবে প্রশ্ন করব ? প্রথমেই আপনাকে "প্রশ্ন করুন" লিংকে যেতে।
  • আপনার প্রশ্নটি এক বাক্যে "এক বাক্যে প্রশ্ন টিঃ" বক্সের মধ্যে লিখুন।
  • এরপর বিভাগ নির্বাচন করুন। প্রশ্নটি সম্পর্কিত কোন বিভাগ না পেলে "অন্যান্য" বিভাগ সিলেক্ট করুন।
  • প্রশ্নটি সম্পর্কে বিস্তারিত লিখতে চাইলে, "এই প্রশ্নটির ব্যাখ্যামূলক তথ্যঃ" বক্সের মধ্যে বিস্তারিত লিখুন।
  • আপনার এই প্রশ্নটির উত্তরটি যদি আপনার ই-মেইল এর মাধ্যমে জানতে চান, তাহলে "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (your mail) জানাও" লেখাটি টিক চিহ্ন দিন।
  • সবশেষে "প্রশ্ন জিজ্ঞাসা করুন" বাটন টি ক্লিক করুন।
  • পয়েন্ট সিস্টেম কিভাবে কাজ করে?

    প্রশ্ন পোস্ট করলেঃ 1 পয়েন্ট
    আপনার প্রশ্নের জন্য একটি উত্তর নির্বাচন করলেঃ 3 পয়েন্ট
    আপনার প্রশ্নের উপর প্রতিটি নিম্ন ভোটের জন্যঃ -3 পয়েন্ট
    প্রত্যেক প্রশ্নের উপর উর্দ্ধ ভোটের সীমার শুরুঃ 10 পয়েন্ট
    প্রত্যেক প্রশ্নের উপর নিম্ন ভোটের সীমার শুরুঃ -3 পয়েন্ট
    উত্তর পোস্ট করলেঃ 2 পয়েন্ট
    আপনার উত্তরটি সর্বোত্তম হিসাবে নির্বাচিত হলেঃ 5 পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি উর্দ্ধ ভোটের জন্যঃ 2 পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি নিম্ন ভোটের জন্যঃ -2 পয়েন্ট
    প্রত্যেক উত্তরের জন্য উর্দ্ধ ভোটের সীমার শুরু হবেঃ 20 পয়েন্ট
    প্রত্যেক উত্তরের জন্য নিম্ন ভোটের সীমার শুরু হবেঃ -5 পয়েন্ট
    Limit from up votes on each comment: 10 পয়েন্ট
    Limit from down votes on each comment: 3 পয়েন্ট
    কোন প্রশ্নে উর্দ্ধ ভোট দিলেঃ 1 পয়েন্ট
    কোন প্রশ্নে নিম্ন ভোট দিলেঃ 1 পয়েন্ট
    কোন উত্তরে উর্দ্ধ ভোট দিলেঃ 1 পয়েন্ট
    কোন উত্তরে নিম্ন ভোট দিলেঃ 1 পয়েন্ট
    সমস্ত সদস্যের জন্য যোগ করঃ 50 পয়েন্ট


    ই প্রশ্ন ডটকম, প্রয়োজনে উপরোক্ত পয়েন্ট তালিকা থেকে যে কোনও পয়েন্ট কম বা বেশি বা পরিবর্তন করার অধিকার রাখে।

    কিভাবে কোন প্রশ্নের উত্তর দিব ? আপনি যে প্রশ্নটির উত্তর দিতে চান, সেই প্রশ্নটিতে ক্লিক করুন। এরপর, প্রশ্নটির নিচের দিকে সবুজ রঙে "উত্তর দিন" নামে একটি বাটন দেখতে পাবেন। এবার উত্তর বক্সে আপনার উত্তরটি লিখবেন। উত্তর সম্পূর্ণ হলে, "উত্তর যোগ করুন" বাটনটি ক্লিক করুন।
    কিভাবে উত্তরে ছবি আপলোড করব বা গুগল থেকে নেওয়া ছবি যোগ করব ? ছবি আপলোড করার ক্ষেত্রেঃ আপনি যেখানে উত্তর দিবেন সেই বক্সের নিচে লক্ষ্য করলে দেখবেন যে, Upload an image নামে একটি বাটন আছে সেখানে ক্লিক করে আপনার পছন্দ মত ইমেজ বাছাই করে ছবিটি আপলোড করে নিতে পারবেন। গুগল থেকে নেওয়া ছবি যোগ করার ক্ষেত্রেঃ মনে করেন, আপনি ফেসবুকের একটি ছবি যোগ করতে চান। এক্ষেত্রে আপনাকে ঐ ছবির url বা link সংগ্রহ করতে হবে। এরপর তা উত্তরের যেখানে ব্যবহার করতে চান, সেখানে ঐ ছবির url বা link পেষ্ট করে দিবেন। তাহলে উত্তরে ছবি যোগ হয়ে যাবে।
    পাসওয়ার্ড পরিবর্তন করব কিভাবে ? আপনার প্রোফাইলে গিয়ে ( আমার একাউন্ট ) পেজে যেতে হবে। এরপর একবারে নিচের দিকে "পাসওয়ার্ড পরিবর্তন কর " ৩টি বক্স দেখতে পাবেন। প্রথম বক্সে আপনার পুরাতন পাসওয়ার্ড, দ্বিতীয় এবং তৃতীয় বক্সে আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে "পাসওয়ার্ড পরিবর্তন কর " বাটনে ক্লিক করতে হবে।
    কিভাবে উত্তরে ইউটিউব এর ভিডিও দিতে হয় ? এক্ষেত্রে আপনাকে ঐ ভিডিও -এর url বা link সংগ্রহ করতে হবে। এরপর তা উত্তরের যেখানে ব্যবহার করতে চান, সেখানে ঐ ভিডিও -এর url বা link পেষ্ট করে দিবেন। তাহলে উত্তরে ভিডিও যোগ হয়ে যাবে।
    কেউ ভুল উত্তর দিলে সতর্ক করব কিভাবে ? কোন সদস্য যদি প্রশ্নের উত্তর ভুল বা অপ্রাসঙ্গিক দেয়, তাহলে সাথে সাথে উত্তরকারী ঐ উত্তরটি সতর্ক করে দিন। সেক্ষেত্রে উত্তরের নিচে "সতর্ক যুক্ত কর" নামে বাটনটিতে ক্লিক করে দিন। সর্তক করার পূর্বে মন্তব্য করে জানিয়ে দিন সর্তক করার কারণটি।
    কোন প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করবো কিভাবে ? প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করতে লুকাও এই বাটনগুলো ব্যবহার করুন।
    আমার প্রশ্নে উত্তর দেওয়া হয়েছে কিন্তু আমাকে ই-মেইলে জানানো হয় নি কেন ? আপনি যখন প্রশ্ন করেছিলেন তখন, "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (........................) জানাও" চিহ্নটিতে টিক চিহ্ন দিতে হয়। হয়তো আপনি এই অপশনটি আনমার্ক করে দিয়েছেন। যার ফলে, আপনাকে ইমেইলে জানানো হয় নি।
    সদস্যনাম পরিবর্তন করার উপায় কি ? ই প্রশ্ন ডটকম -এ অ্যাকাউন্ট খোলার পর কোন সদস্য তার নাম পরিবর্তন করতে পারবে না।
    প্রশ্ন বা সদস্যের নামের ডানপাশের স্টার (★) চিহ্ন দ্বারা কি বুঝানো হয়েছে ? এখানে স্টার(★) চিহ্ন দ্বারা বুঝানো হয়েছে, উক্ত বা সদস্যেকে আপনার প্রিয় (Favourite) বা প্রশ্নটি সংরক্ষণ করা। যেন পরবর্তিতে যখন উক্ত প্রশ্ন বা সদস্যেকে খুঁজে পেতে আপনার জন্য সহজ হয়। ঐ প্রশ্ন বা সদস্যেকে দেখতে চাইলে, আপনি প্রোফাইলের উপরে "আমার প্রিয়" অপশনে ক্লিক করে দেখতে পারবেন।
    অ্যাকাউন্ট বাধাগ্রস্থ হলে কিভাবে ফিরে পাব ? আপনার অ্যাকাউন্ট স্থগিত হলে, স্থগিত হওয়া অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে ই প্রশ্ন ডটকম এর সম্পূর্ণ নীতিমালা মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ফিডব্যাকে আপনার অ্যাকাউন্টের লিঙ্ক সহ একটি মেইল পাঠালে, আপনার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।

    এই রকম আরোও প্রশ্ন থাকলে, আমাদের জানান ফিডব্যাক ফর্ম.এর মাধ্যমে

    354 টি প্রশ্ন

    300 টি উত্তর

    33 টি মন্তব্য

    47 জন সদস্য

    ই প্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
    ...