1 জন দেখেছেন
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন (528 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (545 পয়েন্ট)

হ্যা, তাকে অবশ্যই জানাযা করে দাফন-কাফন করতে হবে।

সন্দেহ নেই, আত্মহত্যা শিরকের কাছাকাছি কবিরা গোনাহ। কিন্তু এটি শিরক নয়। আত্মহত্যাকারী এই কাজের মাধ্যমে বড় পাপ করেছে বটে কিন্তু সে মুশরিক বা কাফের হয়ে যায় নি।

 

কোরআন-হাদিসের শক্তিশালী দলিলের ভিত্তিতে আহলুসসুন্নাহ ওয়ালজামাতের কোন আলেম এটাকে শিরক কিংবা কুফরি বলেন নি। ”আল-মাউসুআ’তুল ফিকহিয়া”তে (৬/২৯১) এসেছে,   لم يقل بكفر المنتحر أحد من علماء المذاهب الأربعةঅর্থাৎ চার মাজহাবের কোন ইমাম আত্মহত্যাকারীকে কাফির বলেন নি। আর আমরা জানি, কোন ঈমানদার ব্যক্তি যত বড় গোনাহই করুক না কেন; কিছুতেই চিরকালের জন্য জাহান্নামে যাবে না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

عن أنس عن النبي صلى الله عليه و سلم قال يخرج من النار من قال لا إله إلا الله وفي قلبه وزن شعيرة من خير ويخرج من النار من قال لا إله إلا الله وفي قلبه وزن برة من خير ويخرج من النار من قال لا إله إلا الله وفي قلبه وزن ذرة من خير

যে ব্যক্তি লা ইলাহা ইল্লাল্লাহ বলবে আর তার অন্তরে একটি যব পরিমাণও নেকী থাকবে, তাকে জাহান্নাম থেকে বের করা হবে এবং যে লা ইলাহা ইল্লাল্লাহ বলবে আর তার অন্তরে একটি অণু পরিমাণও নেকী থাকবে তাকে জাহান্নাম থেকে বের করা হবে। (সহীহ বুখারী, হাদীস নং ৪৪, সহীহ মুসলিম, হাদীস নং ১২৫)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

354 টি প্রশ্ন

300 টি উত্তর

33 টি মন্তব্য

46 জন সদস্য

ই প্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
...