99 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল" বিভাগে করেছেন (528 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (545 পয়েন্ট)
 
সেরা উত্তর
আমরা সকলেই জানি, মোটর ষ্টার্ট হওয়ার সময় স্বাভাবিকের চেয়ে অনেক বেশি কারেন্ট নেয়, প্রায় ৫-৭ গুণ। এজন্য ষ্টার্টার ব্যবহার করা হয়। যেহেতু, ষ্টার সংযোগে লাইন কারেন্ট এবং ফেজ কারেন্ট সমান তাই, মোটরকে প্রথমে ষ্টার সংযোগে চালনা করা হয়। এরপর মোটরের ষ্পীড বেড়ে গেলে তা ডেল্টা কানেকশনে কনভার্ট করে দেওয়া হয়।

শুধুমাত্র ষ্টারে মোটর না চালিয়ে ডেল্টাতে চালানোর কারণ হল, ডেল্টাতে পাওয়ার অপচয় কম। কারণ ডেল্টাতে, লাইন কারেন্ট=√3*ফেজ কারেন্ট।

মূলত, পাওয়ার অপচয় কমানোর জন্যই মোটরকে ষ্টার কানেকশনে ষ্টার্ট করে পরে ডেল্টাতে চালানো হয়।
0 টি ভোট
করেছেন
মূলত ৭.৫ কি.ও এর উপরের মোটরে সরাসরি ডেল্টায় সাপ্লাই দেওয়া হয়না। এখন মোটর যদি স্টারে চালু হলে কোন সমস্যা নাহয়, তাহলে শুধু স্টারে রেখেইত আমরা মোটর চালাতে পারি, কিন্তু তা আমরা করিনা কেন? হ্যা, শুধু স্টারে রেখেও মোটর চালানো যাবে, তবে স্টারে মোটরের কয়েল সিরিজের মত থাকায় প্রতিটি কয়েলের আড়াআড়িতে ভোল্টেজ থাকে কম (২২০/২৩০), কয়েলের মধ্যে দিয়ে প্রবাহিত কারেন্টও কম, ফলে মোটরের গতি এবং টর্কও হয় কম। আর ডেল্টায় কয়েলে তার ফুল ভোল্টেজ পায়, আর মোটর রানিং অবস্থায় ডেল্টাতে আসায় কয়েলেও কোন সমস্যা হয়না, ফলে মোটর তার সর্বোচ্চ ক্ষমতায় ঘুরতে পারে। স্টারের থেকে ডেল্টাতেই কারেন্ট বেশি নেয়।
0
করেছেন
Delta তে current বেশি তাহলে পাওয়ার অপচয় কার বেশি star না delta?
0
করেছেন (528 পয়েন্ট)
পাওয়ার অপচয় বললে ভুল হবে, আসলে ষ্টারে মোটর পূর্ণ শক্তিতে ঘুরতে পারেনা, ডেল্টায় পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 মার্চ "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন এক্সক্লুসিভ বেলাল (545 পয়েন্ট)

354 টি প্রশ্ন

300 টি উত্তর

33 টি মন্তব্য

47 জন সদস্য

ই প্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
...