31 জন দেখেছেন
সজিব "তথ্য ও প্রযুক্তি" বিভাগে করেছেন (73 পয়েন্ট)
সেই ছোট বেলা থেকে শুনে আসছি অনারস আর দুধ একসাথে খেলে নাকি মারা যায়। এটা কি সত্যি?

2 উত্তর

0 টি ভোট
এনামুল করেছেন (68 পয়েন্ট)

আমাদের অনেকের মধ্যে একটা ধারণা বেশ প্রচলিত আছে যে আনারস আর দুধ একসাথে খেলে অথবা আনারস খাওয়ার পর দুধ খেলে সেটা বিষ হয়ে যায় এবং এই বিষক্রিয়ায় মৃত্যু হতে পারে। আসলেই কি তাই?

ডাক্তারদের মতে এই ধারণা একেবারেই ভুল। এটা শুধুই গুজব এবং ভুল ধারণা। আনারস এক ধরণের অ্যাসিডিক এবং টক জাতীয় ফল। দুধের মধ্যে টক জাতীয় কিছু ফেললে যেমন দুধ ফেটে যাবে বা ছানায় পরিণত হবে, এক্ষেত্রেও ঠিক তাই ঘটে। ফেটে যাওয়া দুধ খেলে বড়জোর হজমে সমস্যা, পেটে গ্যাস হওয়ার মতো সমস্যা, আপ্সেট স্টমাক বা এই জাতীয় কিছু সমস্যা হতে পারে। তবে তা কখনোই বিষে পরিণত হবে না। আপনি তো ছানার মিষ্টি,পাইনআপ্ল মিল্ক শেক খানই! সেটা কি বিষ?

কারো কারো আনারসে অথবা দুধে অ্যালার্জি থাকতে পারে। সেক্ষেত্রে অ্যালার্জিক খাবার খেলে যে ধরণের সমস্যা দেখা দেয় সেসব সমস্যা স্বাভাবিক ভাবেই হতে পারে। আবার খালি পেটে আনারস খেলে অ্যাসিডিটির সমস্যা বাড়তে পারে। তবে সেই ক্ষেত্রে এইসব সমস্যা কোনোভাবেই দুধ –আনারসের বিষক্রিয়ার ফল নয়।

হজমে সুবিধার জন্য আনারস খাওয়ার ২-৩ ঘন্টা পর দুধ খাওয়া যেতে পারে। অন্যথায় হজমের কিছুটা সমস্যা দেখা দিতে পারে। তবে এই দুটো খাবার একসাথে খাওয়ায় বিষক্রিয়ার কারণে মৃত্যুর কোন সম্ভাবনা নেই।

সোর্সঃ MyTonic

0 টি ভোট
কাওছার করেছেন (134 পয়েন্ট)
এগুলা কুসস্কার, এগুলা বিশ্বাস করবেন না। এই কথানজন ভিত্তি নাই। তবে দুধ আনারস এক সাথে না খাওয়াই ভালো কারণ আপনার পেটে এসিডিটি তৈরি হবে, বদ হজম হবে।

সম্পর্কিত প্রশ্নসমূহ

1 উত্তর
21 নভেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন নামবিহীন ব্যাক্তি
1 উত্তর
31 অগাস্ট 2019 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন নামবিহীন ব্যাক্তি

1,505 টি প্রশ্ন

1,489 টি উত্তর

341 টি মন্তব্য

486 জন সদস্য

ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
  1. Ahamed Saumik Ahamed Saumik

    12 পয়েন্ট

  2. রাজ্জাক রাজ্জাক

    11 পয়েন্ট

  3. Musharof hossain Musharof hossain

    10 পয়েন্ট

  4. Rakib hossan Rakib hossan

    10 পয়েন্ট

  5. Rakib hossain Rakib hossain

    10 পয়েন্ট

বিঃ দ্রঃ ই প্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।
...