27 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (173 পয়েন্ট)
যদি কেও এই করোনা ভাইরাসে আক্রান্ত হয় তাহলে কি হোম কোয়ারেন্টিনে থাকা টা নিরাপদ হবে। না কোন হসপিটালে ভর্তি হব।কোন বিশেষজ্ঞের পরামর্শ চাচ্ছি।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (328 পয়েন্ট)

আসলে যখন কেউ যদি বুঝতে পারবে যে সে করোনা ভাইরাসে সংক্রামন হয়েছেন তখন হোম কোয়ারেন্টাইন মেনে চলবে।অর্থাৎ করোনা ভাইরাস সংক্রামণ হলে কিছু উপসর্গ প্রভাব ফেলে সেগুলো হলো  সাধারণ জ্বর(১০৩+), সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়ে থাকে।

যদি উক্ত সমস্যা গুলো  প্রভাব ফেলে তাহলে হোম কোয়ারেন্টাইনের অধিনে থাকবেন।এবং কিছু নিয়ম  মেনে চলতে হবে যেমনঃ

  • আক্রান্ত ব্যক্তির যথেষ্ট বিশ্রাম প্রয়োজন, পুষ্টিকর খাবার খান ও প্রচুর পানি আর তরল পান করুন।
  • রোগী ও যিনি সেবা করবেন, দুজনে ঘরে মেডিকেল/রুমেই মাস্ক পরবেন। হাত দিয়ে মাস্ক স্পর্শ করা, মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন। কাজ শেষে মাস্ক ফেলে দেবেন ময়লার ঝুড়িতে।
  • অসুস্থ ব্যক্তির সংস্পর্শে বা এর চারপাশের সংস্পর্শে এলে খাবার তৈরির আগে, খাবার খেতে বসার আগে এবং টয়লেট ব্যবহারের পর সাবান পানি দিয়ে বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন।
  • আক্রান্ত ব্যক্তির বাসনপত্র, তোয়ালে ও বিছানার চাদর সাবান দিয়ে ধুতে হবে। অসুস্থ ব্যক্তি যা যা হাত দিয়ে স্পর্শ করবেন, সেগুলো বারবার জীবাণু শোধন করুন।

অসুস্থ ব্যক্তির অবস্থা খারাপের দিকে গেলে বা শ্বাসকষ্ট অতিরিক্ত হলে স্বাস্থ্যসেবাকেন্দ্রে যোগাযোগ করে দ্রুত অক্সিজেন এর ব্যবস্থা করতে হবে। অন্যথায় শ্বাস নিতে কষ্ট হলে বা শ্বাস নিতে না পাড়লে রুগি মৃত্যু বরন করতে পারে। 

তাছাড়া করোনা ভাইরাস সংক্রামন কারি শ্বাস কষ্টেই মৃত্যু হয়।সেক্ষেত্রে বিশেষ করে শ্বাস কষ্ট নিয়ন্ত্রনে রাখতে বা সর্বদাই শ্বাস নিতে সমস্যা না হওয়ার কারনে অবশ্যই হাসপাতালে যাওয়া আবশ্যক কেনো না করোনা ভাইরাস রুগির শ্বাসকষ্ট হলে ঘড়োয়া কোন উপায় কাজে দিবে না। সেক্ষেত্রে হাসপাতালে যাওয়া জরুরী বলে মনে করি।

আশা করি বুঝতে পারছেন।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1,383 টি প্রশ্ন

1,347 টি উত্তর

226 টি মন্তব্য

416 জন সদস্য

ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
  1. এরশাদ

    12 পয়েন্ট

  2. Md.sagor

    12 পয়েন্ট

  3. লিজা

    12 পয়েন্ট

  4. Esrak2580

    12 পয়েন্ট

  5. কাজী রাহাত

    12 পয়েন্ট

2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজকের মোট ভিজিটর : 1380 জন
গত কালকের মোট ভিজিটর : 1300 জন
মোট ভিজিটর : 293642 জন
ইপ্রশ্ন - তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তরে কোনভাবেই ইপ্রশ্ন এর হস্তক্ষেপ নাই।
...