20 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (92 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (92 পয়েন্ট)

যুগোশ্লাভিয়া ভেঙে যাওয়ার পর সার্বরা ১৯৯৫ সালের জুন মাসে সেব্রেনিচা শহরটি দখল করে নেয়। জাতিসংঘের ৮১৯ নম্বর প্রস্তাবে অনুযায়ী সেব্রেনিচা শহরটি নিরাপদ অঞ্চল বলে ঘোষণা করা হয়েছিল।

কিন্তু সার্বরা জাতিসংঘের ডাচ শান্তিরক্ষীদের কোনো বাধা ছাড়াই শহরটি দখল করে সেখানে আশ্রয় নেয়া হাজার হাজার বেসামরিক মুসলমানকে হত্যা করে এবং হাজার হাজার নারীকে ধর্ষণ করে। রাতকো মিলাদিচের নেতৃত্বাধীন বর্বর সার্ব বাহিনী এই গণহত্যা চালায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ইউরোপে সংঘটিত সবচেয়ে বড় গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান। ডাচ শান্তিরক্ষীদের নিস্ক্রিয়তার মুখে ও গ্রিক সেচ্ছাসেবী বাহিনীর সহায়তায় সার্বরা এই গণহত্যা চালায়। ১৯৯৫ সালে বসনিয়ান সার্ব বাহিনীর খ্রিস্ট্রান জঙ্গিদের হাতে এই হত্যাযজ্ঞের শিকার হন ৮,৩৭২ জন মুসলিম পুরুষ এবং বালক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইমরান জিবরান (92 পয়েন্ট)
1 উত্তর
19 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইমরান জিবরান (92 পয়েন্ট)
1 উত্তর
28 অগাস্ট 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন prince (13 পয়েন্ট)

1,326 টি প্রশ্ন

1,278 টি উত্তর

203 টি মন্তব্য

383 জন সদস্য

ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজকের মোট ভিজিটর : 1064 জন
গত কালকের মোট ভিজিটর : 1767 জন
মোট ভিজিটর : 194545 জন
...