9 জন দেখেছেন
"অন্যান্য" বিভাগে করেছেন (92 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (92 পয়েন্ট)

পাঁচ ইউরোর নোটটি (প্রতীক: € ৫) ইউরোর নোটের সর্বনিম্ন মূল্য ব্যাংকনোট যা ২০০২ সালে ইউরোর (এর নগদ রূপে) প্রচালন থেকে ব্যবহার করা হচ্ছে। ২৫টি দেশ (আইনগতভাবে ২৩টি) তাদের একমাত্র মুদ্রা হিসেবে ব্যবহার করে আচ্ছে। ২০১৫ সাল অনুযায়ী যার জনসংখ্যার ৩৩৮ মিলিয়নের বেশি। এটা ইউরো নোটের সবচেয়ে ছোট যার আকৃতি ১২০ x ৬২মিমি এবং একটি ধূসর রঙের রেখাচিত্র রয়েছে। পাঁচ ইউরোর ব্যাংক নোটের ধ্রুপদী স্থাপত্যের(পঞ্চম শতাব্দী পর্যন্ত) সেতু এবং ধনুকাকৃতি খিলান / প্রবেশপথ অঙ্কন করা রয়েছে। পাঁচ ইউরোর ব্যাংকনোটে বিভিন্ন যেমন, জলছাপ, অদৃশ্য কালি, হলোগ্রাম এবং মাইক্রোপ্রিন্টিং যা নথির নির্ভেজালত্ব প্রমাণসহ জটিল নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। সেপ্টেম্বর ২০১৫ সালে, ইউরোজোনে প্রায় ১,৭০৮,৪৮৪,২২৭টি পাঁচ ইউরোর ব্যাংকনোট রয়েছে। ইউরো ১লা জানুয়ারি, ১৯৯৯ সালে ইউরোপের ৩০০ মিলিয়নের বেশি মানুষের মুদ্রা হিসেবে প্রতিষ্ঠিত করা হয়। প্রথম তিন বছর ইউরো অস্তিত্ব একটি অদৃশ্য মুদ্রার হিসেবে ছিল, যা শুধুমাত্র হিসাববিদ্যায় ব্যবহৃত হত। ১লা জানুয়ারি, ২০০২ সালে ইউরোজোনের ১২টি দেশের জাতীয় ব্যাংকনোট ও কয়েন যেমন, আইরিশ পাউন্ড, ডয়চে মার্ক এবং ইতালীয় লিরা একটি নির্দিষ্ট রূপান্তর রেটে প্রতিস্থাপন করে ইউরো চালু হয়।

বর্তমান ইউরোপীয় ইউনিয়নের ২৮টি রাষ্ট্রের সদস্যের মধ্যে ১৯টি ইউরো ব্যাংকনোট ও কয়েন বৈধমুদ্রা হিসেবে ব্যবহার করছে। অ্যান্ডোরা, মোনাকো, সান মারিনো এবং ভ্যাটিকান সিটির মাইক্রো-যুক্তরাষ্ট্র ইউরোপীয় সম্প্রদায়ের সাথে একটি আনুষ্ঠানিক ব্যবস্থা ভিত্তিতে ইউরো ব্যবহার করছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
19 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইমরান জিবরান (92 পয়েন্ট)
1 উত্তর
19 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইমরান জিবরান (92 পয়েন্ট)

1,326 টি প্রশ্ন

1,278 টি উত্তর

203 টি মন্তব্য

383 জন সদস্য

ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজকের মোট ভিজিটর : 1055 জন
গত কালকের মোট ভিজিটর : 1767 জন
মোট ভিজিটর : 194536 জন
...