24 জন দেখেছেন
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন (522 পয়েন্ট)

ছায়ার বিষয়টা হচ্ছে এরকম যে -মসজিদের  বাল্প টা যদি পিছনে থাকে তাহলে মুসল্লিরা যখন   নামাজে দাড়য় তখন তাদের ছায়া সেজদার স্থানে পরে, ,, তো এক্ষেত্রে ছায়া যদি আগে পড়ে যাই তাহলে নামাজ হবে কিনা???? 

আর কিভাবে পড়লে ভালো হবে???? 

বিষয় টা যদি কেউ বিস্তারিত জানান দলিল সহ তাহলে অনেক উপকৃত হতাম ------- 

জাযাকাল্লাহ হু খাইরান । 

1 উত্তর

0 টি ভোট
করেছেন (294 পয়েন্ট)

মানুষের ছায়া যদি সিজদার স্থানেে পরে তাহলে নামাজ হবে।

জনাব! মসজিদের বাল্পটা যদি পিছনে থাকে আর মুসল্লিরা যখন নামাজে দাঁড়ায় তখন তাদের ছায়া সিজদার স্থানে বা আগে পড়ে যায় তাহলেও নামাজ হবে।

মূল কথা হচ্ছে নামাজে দাঁড়ানো অবস্থায় সিজদার স্থানের দিকে দৃষ্টি রাখতে হবে। দৃষ্টি সিজদার স্থানে বা আগে পড়ে যেথায় ছায়া পড়েছে উক্ত ছায়া এমনকি এদিক সেদিক আকাশের তাকানো যাবেনা কেননা তা নিষেধ রয়েছে।

আবূ বাকর ইবনু আবূ শায়বা ও আবূ কুরায়ব (রহঃ) জাবির ইবনু সামুরা (রাঃ) থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যারা সালাত এর মধ্যে আকাশের দিকে তাকায়, অবশ্যই তাদের তা হতে বিরত হওয়া উচিত, অন্যথায় তাদের দৃষ্টি আর ফিরে না আসতে পারে।

(সহীহ মুসলিম হাদিস নম্বরঃ ৮৫০ হাদিসের মানঃ সহিহ)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
22 সেপ্টেম্বর "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন এনামুল (44 পয়েন্ট)

469 টি প্রশ্ন

399 টি উত্তর

60 টি মন্তব্য

54 জন সদস্য

ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
...