97 জন দেখেছেন
এক্সক্লুসিভ বেলাল "ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন (503 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
Mdbelal করেছেন (393 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সেরা উত্তর
পেশাব থেকে পবিত্র হওয়া আবশ্যক, হোক সেটা নামাজের আগে কিংবা অন্য কোনো সময়। এখন কারো পেশাব পানি ব্যবহারের দ্বারাই পবিত্র হয়ে যায়, তার পেশাব ঝড়ে না। আবার কারো একটু বসে থাকলে, একটু দাড়ালে, নড়াচড়া করলে অবশিষ্ট পেশাব বের হয়। যার যেভাবে পবিত্র হয়, সে সেইভাবে পবিত্র হবে। কেননা পবিত্র হওয়াটা মাকসাদ।

তবে হ্যাঁ, একটি বিষয় গুরুত্বপূর্ণ রূপে লক্ষ্য করতে হবে যে, পেশাবের ছিটা যেন কিছুতেই শরীরে না পড়ে। তো, কারো যদি পানি ব্যবহার করলেই চলে, তাহলে তাকে ঢিলা ব্যবহারে বাধ্য করার কোন মানে হয় না, তবে ঢিলা ব্যবহার করা সর্বাপেক্ষা উত্তম। আর, বাকি যার ঝড়তে থাকে, তার টিস্যু বা ঢিলা ব্যবহার করতে হবে, যেন পেশাবের ছিটা থেকে পবিত্র থাকা যায়।

"হযরত ঈসাব বিন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন - রাসূল (সঃ) ইরশাদ করেছেনঃ যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়।" (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৩২৬)

ঢিলা ব্যবহারের দিক লক্ষ্য করে অন্য জায়গায় রাসূলে করিম (সঃ) বলেছেনঃ "যে ব্যক্তি ঢিলা ব্যবহার করে সে যেন বেজোড় ব্যবহার করে। আর, যে তা করবে সে উত্তম কাজ করল, আর যে করেনি তাতে কোন সমস্যা নেই।" (সুনানে আবু দাউদ, হাদীস নং ৩৫)

1,409 টি প্রশ্ন

1,378 টি উত্তর

270 টি মন্তব্য

432 জন সদস্য


ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
  1. Majeda kha Majeda kha

    11 পয়েন্ট

  2. Rihan Rayhan Rihan Rayhan

    11 পয়েন্ট

  3. Mahasina Nur Mukta Mahasina Nur Mukta

    10 পয়েন্ট

  4. মিফতাহুল মাওলা মিফতাহুল মাওলা

    10 পয়েন্ট

  5. আছাদ আছাদ

    10 পয়েন্ট

2 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 2 জন অতিথি
আজকের মোট ভিজিটর : 685 জন
গত কালকের মোট ভিজিটর : 2199 জন
মোট ভিজিটর : 367219 জন

করোনাভাইরাস আপডেট
৮ জুলাই ২০২০

আজকের পরিস্থিতি

নতুন আক্রান্ত
৩,৪৮৯
নতুন সুস্থ
২,৭৩৬
নতুন মৃত্যু
৪৬

সর্বমোট

মোট আক্রান্ত
১৭২,১৩৪
মোট সুস্থ
৮০,৮৩৮
মোট মৃত্যু
২,১৯৭
সূত্রঃ স্বাস্থ্য অধিদপ্তর
বিঃ দ্রঃ ই প্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।
...